fbpx

ওটিপি এসএমএস কেন প্রয়োজন ?

ওটিপি এসএমএস এর ফুল ফর্ম হলো ওয়ান টাইম পিন বা ওয়ান টাইম পাসওয়ার্ড যা মূলত এক ধরনের পাসওয়ার্ড এবং এটি সাধারণত কোনো ধরনের লগ ইন বা লেনদেন এর সময় আপনার মোবাইল বা ইলেকট্রনিক ডিভাইসে প্রেরণ করা হয় এবং এটি একটি নির্দিষ্ট সময় পর্যন্ত valid থাকে এরপর আর এটি ব্যবহার করা যায় না। এটি সচরাচর ৪ থেকে ৮ অংকের কোড হয়ে থাকে। 

ওটিপি মূলত  গ্রাহকের ডিজিটাল ডিভাইসে ৩ ভাবে প্রেরণ করা হয়ে থাকে যা হলোঃ

১. ওটিপি এসএমএসঃ এসএমএস এর মাধ্যমে কোড প্রেরণ করা হয়।

২. ওটিপি ভয়েসঃ অডিও ভয়েস এর মাধ্যমে কোড প্রেরণ করা হয়।

৩. ওটিপি নোটিফিকেশনঃ পুশ নোটিফিকেশনের মাধ্যমে কোড প্রেরণ করা হয়।

আজকে আমরা মূলত ওটিপি এসএমএস সম্পর্কে বিস্তারিত জানব। যখন আমরা মোবাইল ব্যাংকিং বা অনলাইন ব্যাংকিং করি অথবা কোনো ডিজিটাল প্লাটফর্ম (ফেইসবুক, টুইটার, ইন্সটাগ্রাম ইত্যাদি) – এ লগ ইন করি তখন পূর্বে রেজিস্টারকৃত পাসওয়ার্ড প্রদানের পর two step verification এর জন্য এক ধরনের কোড প্রেরণ করা হয়, এই ধরনের কোড ই হলো ওটিপি। ওটিপি দ্বারা পরিচয় নিশ্চায়ন একটি পাসওয়ার্ড বহির্ভূত অতিরিক্ত সতর্কতা। 

What Is SMS OTP?. SMS OTP is becoming a common… | by StringeeX | Medium

ওটিপি এসএমএস কেন ব্যবহার করব ?

ওটিপি যেসব উদ্দেশ্য সাধনের জন্য ব্যবহার করা হয়ে থাকে তা নিচে উল্লেখ করা হলোঃ

    • নতুন সাইন-আপঃ সাধারণত কোনো প্রতিষ্ঠানে যেমন- ব্যাংক বা বীমা, কোনো সোশ্যাল মিডিয়াতে নতুন অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে ব্যবহারকারীর পরিচয় যাচাইকরণের জন্য ওটিপি ব্যবহার করা হয়। কারণ, অনেক অসাধু ব্যবহারকারী ভুল তথ্য দিয়ে নিজের পরিচয়কে গোপন রাখে। তাই ভবিষ্যতের অনাকাঙ্খিত হয়রানী থেকে বাঁচতে এমন করা হয়।
  • পাসওয়ার্ড ছাড়া লগ-ইনঃ একজন গ্রাহক একইসাথে অনেক ধরনের অ্যাকাউন্ট পরিচালনা করেন। তাই এসব অ্যাকাউন্ট এর পাসওয়ার্ড মনে রাখা তাদের জন্য কষ্টকর হওয়ায় তারা পাসওয়ার্ড ছাড়া লগ-ইন এ স্বাচ্ছন্দ্যবোধ করেন। এসব ক্ষেত্রে তারা পাসওয়ার্ডটি ঐ অ্যাকাউন্টের জন্য সেইভ রেখে প্রতিবার শুধুমাত্র ওটিপি এসএমএস ব্যবহার করে লগ-ইন করে থাকেন।
  • পাসওয়ার্ড রিসেটঃ অনেকসময় একজন গ্রাহক তার অ্যাকাউন্ট এর নিরাপত্তা বাড়ানোর জন্য বা অ্যাকাউন্ট এর পাসওয়ার্ড স্মরণ রাখতে ব্যর্থ হলে পাসওয়ার্ড রিসেট করে নতুন পাসওয়ার্ড সেট করে থাকেন। এসব ক্ষেত্রে সেবাদানকারী প্রতিষ্ঠান Reset Request পাঠানো গ্রাহকের পরিচয় নিশ্চিতকরণের জন্য পূর্বে রেজিস্টার্ড মোবাইল নম্বর বা ই-মেইলে ওটিপি এসএমএস প্রেরণ করে থাকেন।
  • অথোরাইজেশনঃ আর্থিক লেনদেনের ক্ষেত্রে গ্রাহক অজানা কোনো ডিভাইস, লোকেশন বা আইপি এ্যাড্রেস থেকে লগ-ইন এর চেষ্টা করলে সেবাদানকারী প্রতিষ্ঠান ওটিপি এসএমএস পাঠানোর মাধ্যমে তার পরিচয় নিশ্চিত করে থাকেন।

 

ওটিপি এসএমএস ব্যবহারের সুবিধাসমূহ

আধুনিক তথ্যপ্রযুক্তির এই যুগে ওটিপি এসএমএস এর ভূমিকা অনস্বীকার্য। এর থেকে আমরা যে সুবিধাসমূহ পেতে পারি তা নিম্নরূপঃ

  • ডাটাবেজে গ্রাহকের তথ্যের নির্ভূলতা ও উপযোগিতা মূল্যায়ন করা যায়।
  • শুধুমাত্র পাসওয়ার্ড ব্যবহার করে নিরাপত্তা নিশ্চিত করলে হ্যাকাররা অনেকসময় সেই পাসওয়ার্ড হ্যাক করে ফেলতে পারে, কিন্তু পাসওয়ার্ড এর সাথে অতিরিক্ত নিরাপত্তা হিসেবে ওটিপি এসএমএস অপশন সংযুক্ত করা থাকলে হ্যাকার পাসওয়ার্ড প্রদান করা সত্ত্বেও লগ-ইন ওটিপি প্রকৃত গ্রাহকের রেজিস্টার্ড মোবাইল নম্বরে বা ই-মেইলে চলে আসবে। এক্ষেত্রে হ্যাকার এর হাত থেকে রেহাই পাওয়ার সম্ভাবনা বেশি থাকে।
  • এটি যেহেতু একবার মাত্র ব্যবহার করা যায় এবং একটি নির্দিষ্ট সময়ের জন্য valid থাকে। এটি আপনার অ্যাকাউন্টে কোনও unwanted access বা হ্যাকিং থেকে রক্ষা করে।

 

ওটিপি এসএমএস এর চ্যালেন্জসমূহ

  • ওটিপি এসএমএস বেশিরভাগ ক্ষেত্রে মোবাইল ফোনে প্রেরণ করা হয়। তাই মোবাইল ডিভাইস সবসময় কাছে না থাকলে সমস্যার সম্মুখীন হতে হয়।
  • ওটিপি যেহেতু মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করে প্রেরণ করা হয়, তাই অনেকসময় নেটওয়ার্কজনিত কারণে এটি বিলম্ব হতে পারে।
  • বর্তমান সময়ে সাইবার অপরাধ অনেকাংশে বেড়ে যাওয়ায় হ্যাকার রা অনেক সময় আপনার মোবাইলে আসা ওটিপি এসএমএস এর নম্বর ডাইভার্ট করে ( খুবই কঠিন এবং সম্ভাবনা কম) তাদের অসৎ উদ্দেশ্য সম্পন্ন করার চেষ্টা করে।

এসব চ্যালেন্জ থাকা সত্ত্বেও কিছু সতর্কতা অবলম্বন করে খুব সহজে Account Security নিশ্চিত করা যায়।

সতর্কতা

  • ওটিপি খুবই ব্যক্তিগত কোড তাই এটি কখনো কারও সাথে শেয়ার করবেন না। অসাধু ব্যবসায়ীরা বিভিন্ন অযুহাত দিয়ে আপনার কোছ থেকে ওটিপি চাইতে পারে এক্ষেত্রে সতর্ক থাকবেন।
  • যদি কখনো অন্য কারও মোবাইল বা কোনো ডিভাইস থেকে কোনো অ্যাকাউন্ট লগ-ইন করেন তাহলে অবশ্যই লগ-আউট করবেন এবং Account Log In History থেকে আপনার অ্যাকাউন্ট টি ডিলিট করে দিবেন।
  • যদি কখনো আপনার মোবাইল বা ই-মেইলে পর পর কয়েকবার ওটিপি আসে তাহলে বুঝে নিবেন কেউ আপনার অ্যাকাউন্ট লগ-ইন করার চেষ্টা করছে এবং সাথে সাথে সতর্ক হয়ে যাবেন এবং প্রয়োজনে পুণরায় বেশি নিরাপদ পাসওয়ার্ড রেজিষ্টার করবেন।

শেষ কথা

ওটিপি এসএমএস হলো সম্প্রতি ব্যবহারকৃত একটি প্রযুক্তি যা ব্যবহারকারীর অ্যাকাউন্টে নিরাপদ প্রবেশ নিশ্চিত করতে এবং গোপনীয়তা রক্ষা করতে সাহায্য করে। প্রযুক্তির উন্নয়নে এখন ওটিপি পূর্বের সাধারণ পাসওয়ার্ড ব্যবহারের তুলনায় অনেক বেশি নিরাপত্তা প্রদান করে থাকে। তবে ধীরে ধীরে আরও কিছু উন্নত প্রযুক্তি ( যেমন- বিভিন্ন Authenticator App ) এসব নিরাপত্তা রক্ষায় ব্যবহারের পরিকল্পনা চলছে যেন ওটিপি এসএমএস এর চ্যালেন্জসমূহ ও খুব সহজেই সমাধান করা যায়। তথ্যপ্রযুক্তির উন্নয়নে ওটিপি এসএমএস হয়তো ভবিষ্যতে বর্তমান সময়ের মতো প্রাধান্য না ও পেতে পারে, তবে এটি নতুন নিরাপত্তা প্রযুক্তির অংশবিশেষ হয়ে সবসময় থাকবে।